নতুনের ভূবনে নতুনকে পেয়ে আজ
নব আঙিকে সাজাই জীবনকে,
নতুনকে নিয়ে জগৎ সংসার সাজিয়ে
মনোচ্যুত করেছি অতীতকে।


এখন ফিরে যেতে চায় আবার জীবন
সেই অতীতের তরে,
নতুন বড়ই দুঃসহ আর কঠিনতর
বাঁধা আসে বারে বারে।


অতীত আমায় দিেয়ছিল যে চাওয়াগুলো
তা ছিলো বড়ই অনন্য,
নতুন যা দিয়েছে কেড়ে নিয়েছে দ্বিগুণ
পাওয়াগুলো ছিলো খুবই নগণ্য।


নতুনের শাসন যেন একচেটিয়া শোষণ
সাধারণরা বড়ই অসহায়,
লুটেপুটে খাচ্ছে লঘুগোষ্ঠীর রক্তের অর্জন
ন্যায়ের নেই কোন ঠাঁই।


এই রক্তচোষারাই নতুনের শাসনকর্তা
হিংস্র পশুর ন্যায় তারা,
অতীতকেই ফিরিয়ে দাও হে নিরাকার
আর আশ্রয় নেই তুমি ছাড়া।