রবীন্দ্র - নজরুলের পরে বাংলা কবিতার আলাদা ধারা নিয়ে এসেছিলেন জীবনানন্দ। সেই সময় হয়তো জীবনানন্দের কবিতা থেকে মুখ ফিরিয়েছিলে সাধারণ পাঠকেরা । কিন্তু আমার মনে হয়েছে বাংলা আধুনিক কবিতার অধ্যায় জীবনানন্দ ই শুরু করেছিলেন । এমন কিছু পাঠক  আছেন  যারা এখনো  কবিতা মানেই মিল ,অন্তমিল বোঝেন । আধুনিক গদ্য কবিতার যে স্বাদ হয়ত তারা এখনো অর্জন করতে পারেননি কিম্বা বিষয়ের গভীরে ঢুকতে পারেন না , যুক্তি-বিশ্লষন করার দক্ষতা নেই । জীবনানন্দ তার প্রিয়তমার  চোখকে বর্ননা করছেন 'পাখীর নীড়ের মতো' কথাটা যে কত গভীর   ও ভালোবাসা মাখানো বর্ননা তা বিষয়ের গভীরে না ঢুকলে বোঝা যায় না । আসলে কবি যে সেই চোখে আশ্রয় খুঁজছিলেন । কিন্তু সে সময় অনেক পাঠক  'পাখীর নীড়ের মতো তার চোখ 'কে হজম করতে পারেনি । তারা ভেবেছিল বনলতার চোখ কাটখুট্টা হবে কেন ?    যদিও এখন  আমরা বাংলা উত্তর আধুনিক কবিতায় আছি । তবে আমার মনে হয় কবিতায় কঠিন শব্দ ঢোকালেই যে কবিতাটা বিশাল কিছু হয়ে যাবে তা নয় , বরং সেটা কবিতা নাও হতে পারে ।  সহজ সরল শব্দে যে কোনো বিষয়ের অর্থের গভীরতা , একটা চিত্র , মাধুর্য , ভাব , রস থাকলে মনে হয় সেটা কবিতা হতে পারে ।   কবিতার ক্ষেত্রে সঠিক শব্দ চয়ণ অবশ্যই কবিতাকে বলিষ্ঠ এবং সৌন্দর্য বৃদ্ধি করে ।


লিখলেই কিন্তু কবিতা হয় না , আমি আগেই বলেছি লেখার মধ্যে যেন বিষয়ের গভীরতা , একটা চিত্র , মাধুর্য , ভাব , রস থাকা দরকার ।


কবিতার ভাষা সম্বন্ধে রবীন্দ্রনাথের বক্তব্য  - " অপরূপকে রূপের দ্বারা ব্যক্ত করিতে গেলে বচনের মধ্যে অনির্বচনীয়তাকে রক্ষা করিতে হয় । ... ভাষার মধ্যে এই ভাষাতীতকে প্রতিষ্ঠিত করিবার জন্য সাহিত্য প্রধানত ভাষার মধ্যে দুইটি জিনিস মিশাইয়া থাকে , চিত্র এবং সঙ্গীত । "


আসলে যাকে রবীন্দ্রনাথ ভাষার সংগীতধর্ম বলেছেন , তাকেই প্রকারান্তরে বলা যেতে পারে এক ধরনের ছন্দ-স্পন্দ বা Rhythm , এবং কবিরা প্রায় সকলেই এই সংগীতধর্ম বজায় রেখেই থাকেন । তবে ছন্দ পরিহার করে গদ্যমাধ্যমে কবিতা লিখতে চাইলেও আমরা ছন্দ-স্পন্দকে পরিহার করতে পারি না ।আর যদিও সচেতনভাবে সেটা পরিহার করি , সেক্ষেত্রেও দেখা যায় আমরা বিশেষ লয় বা গতি এবং কার্যত একটি বিশেষ ধরনের শব্দ-স্পন্দকে বজায় রেখে থাকি । সুভাষ মুখো পাধ্যায়ের একটি কবিতা দিয়ে উদাহরন দেওয়া যাক ।


"আমি যত দূরেই যাই
আমার সঙ্গে যাই
ঢেউয়ের মালা গাঁথা
এক নদীর নাম -"
  


*  কৃতজ্ঞ স্বীকার : সাহিত্য প্রকরণ  

আমার স্বল্প জ্ঞানে যেটুকু জানি সেটুকুই লিখলাম । আর হ্যাঁ শেষপাতে কয়েকটি জিজ্ঞাস্য আমার


ক . আধুনিক কবিতার কি কোন সংজ্ঞা আছে ?
খ . কবিতা লেখার কি কোন নিয়ম আছে ?
গ . শব্দ চয়ণের কোন বাধ্যকতা
ঘ . অশ্লীল শব্দের গ্রহনযোগ্যতা ?
ঙ . কবিদের বাইরে কবিতার প্রকৃত পাঠকই বা ক'জন ?