কী বার ছিলো আজ ,মনে নেই ...অদ্ভূতই বটে ! চারদিকে নিঝুম জ্যোৎস্না ,ঝিঁ-ঝিঁ পোকাও দেখছি ,সুর তুলেছে ...পাখা মেলে !
স্নিগ্ধ-শীতল আমেজ বাতাসে ,কিন্তু দরদর করে ঘামছি ,গায়ের টিশার্ট ভিজে একেকার ! এমন তো হবার কথা নয় ! তবে-
তবে আমিও কী হেরেছি ,চলমান স্রোতে ...
আপোষে !!!
মেনে নিয়েছি ,আদিম যুগলের ব্যভিচারীর নিত্যদিনের শ্বাস-প্রশ্বাসের ঘন কাহিনী ...
এ জঙ্গলে ,কিংবা নৌকায় নির্জনে...
স্বীকৃতি দিয়েছে ,“যাও চড়ে খাও ,আসার পথে খোলা হাতে দিয়ে যাও “ ---
গুনে দেখেছো কখনো ,চুপচাপ এই নগরীর ঝকঝকে -তকতকে ,
ওই যে কী যেন বলে ননস্টপ ..“ক্লি...” ,ওখানেই নাকি নিত্য হত্যা হচ্ছে ভ্রুণ ! আর মেডিসিনের দোকানগুলোতে আবা-বাবা,হাওয়ার-পাওয়ারের রমরমা ...
চোখের সামনেই দেদারছে !!!
কত্ত হোটেল !!! বাপ জন্মেও দেখিনি ...আবাসিক ,ফাষ্টফুড ,আরও কত বাহারি নামের !!! কারা যায় ,কেনো যায় ,কতক্ষণ থাকে ?
শুনেছি ,ঘন্টার মিটার ! দিনে রাতে সমানে !হ্যাঁ “ভদ্রবেশী “ ,চেনা কঠিন ...
কে কোথায় চড়ে -পড়ে ,কোথায় বা থাকে ???জানে !! জেনেছি ,জানো ..নিয়মিত উপঢৌকন প্রাপ্তির বদৌলতে ,অবাধ করেছে গাঙ্গের পানি ...বাতরাজের নির্বিঘ্ন      উপদ্রুব !!!
আর-বার ,আরলার-পার্লার , ম্যাসাজ সেন্টার কতো কী !!!!!
মহাকালের ফ্যাশন দেখি এখন ,সকল বিদ্যাপিঠেই ,চাই সঙ্গী ,এটা যেনো ফরজ !!! চুটিয়ে খায় ,গোগ্রাসে !!!
কুঁড়ি ঝরে পড়ে ,ঝরার আগেই ,দুর্গন্ধেই ,মশা-মাছি ভন ভন করে !!
এসব কিসের নেশা ,আদিম ! নাকি অন্যকিছু ,কজন তলিয়ে দেখে ,হয়েছে গবেষণা ?
থাকা-খাওয়া ,বিলাসিতার ব্যয়ের যোগান দিতে নয় তো !!!
এই যে ক্লান্তিকাল !কতদিন চলবে ,চালাতে দেয়া যদি যুক্তি সংগত হই ,তাদের বলছি ,আপনি জানেন নিজ ঘরের খবর ? সন্তানদের খবর ?
যদি না জানেন ,খোঁজ করুন ,বাসিন্দা হচ্ছে নাতো ,ঘন্টার চুক্তিতে ?
নাকি আপনিও নেমে পড়েছেন ,অবসরে বিকৃত আস্বাদনে !!!! জানি না ...এই জন্যই কী আজ ঘামছি দরদর করে !!! কে জানে ,
কতটি গেলো ছিঁড়ে আজকে !!