না লাগে বিদ্যে, না লাগে পুঁজি
এমন ব্যবসাই তো দিবা-নিশি খুঁজি!
বাড়ায় যশ বাড়ায় খ্যাতি
সম্মান-ঝুড়িতে মূল্যস্ফীতি
লটারীর মত কখনও জিতি!
তবে এসো, করি রাজনীতি!!
ভজন নীতি, স্বজন-প্রীতি
নেই লাজ, কখনো স্থিতি
কাজের চেয়ে মুখ বেশি চলে
যোগ দাও তবে, রাজনীতির দলে
যেখানে নেই কোনো প্রেম_প্রীতি
আহা হা! ও হো হো! করি রাজনীতি!
নেতাদের পিছু ঘুরি, নিচু করে শির
তার অর্থের পুঁজো করি, তিনিই মহাপীর
ভুলে জীবনের হর্ষ
ধরি তার আদর্শ
স্বার্থের পথে চলি, ভুলে সকল ভাব-গীতি!
আহা হা! ও হো হো! করি রাজনীতি!!
বিবেকের নীতি ভুলি, স্বার্থের বশে
কুড়িকে পূর্ণ করি, পাঁচ আর দশে
আপনার জীবন গড়ি
নেতার গোলামী করি
তার কথায় চলি, ভুলে আত্ম-স্মৃতি!
আহা হা! ও হো হো! করি রাজনীতি!!
একের কথা বলি, অপরের কানে
নিজ স্বার্থে মই দেই, পরের পাকা ধানে
পরের যাত্রা রোধে
বাঁশ দেই আত্ম-বোধে
তারই ভাষায় কথা বলি, ভুলে সংস্কৃতি!
আহা হা! ও হো হো! করি রাজনীতি!!
মানি না আইন, বিচার সালিশ
রক্তের হোলি খেলে, নেতায় মালিশ
ভুলে সংহতি, প্রেম-প্রীতি
করি শুধু ভুরি নীতি
আহা হা! ও হো হো! করি রাজনীতি!!
মানুষের প্রাণ পাখি
হাতের মুঠোয় রাখি
দিবা নিশি খুঁজি, এমন রীতি!
তবে এসো, করি রাজনীতি!!
আহা হা! ও হো হো! করি রাজনীতি!!