বুকে লাগে ব্যথা
মনে পড়ে যখন আমার, ছেলেবেলার কথা!
কী যে মধুর ছিল দিন
লেখাপড়া, খেলাধুলায় কাটত সময় রঙিন!
কাটতো মধুর বেলা
মাঠে হাটে জমত কত যাত্রা, রথের মেলা!
বুকটা করে ধক্
দেখি না আর গাঁয়ের মাঠে দাড়িয়াবান্ধার ছক!
পড়ত গায়ে হাত
খেলার ঘোরে কাটত বেলা, যেদিন হত রাত!
গ্রাম বাংলার মাঠ-
আর শুনি না হুক্কা-হুঁয়া,শিয়াল পন্ডিতের পাঠ!
হায় রে হরি-লুট
চোখে পড়ে না ঘুড়ি উড়ানো, রংকেলি কিংবা গোল্লাছুট!
এখনো বেঁচে আছি
গ্রামের শিশু খেলে না আর লুকোচুরি,হা-ডু-ডু, কানামাছি!
মজার খেলা মার্বেল-
ছয়দানা, ছি-কুতকুত, দড়ি ঘুরানো, চাড়া মারার খেল!
গ্রামের ছেলে-মেয়ে
ভুলেই গেছে বৌঁচিখেলা, ডাংগুলি,সাধের পুতুল-বিয়ে!
সকাল সন্ধ্যা রোজ
আর নেয় না শিশুরদল, পাখির বাসার খোঁজ!
নেই ঠাকুরমার ঝুলি
তার বদলে স্পাইডার ম্যান আর ডরিমনের বুলি!
জীবন বহুরূপী
ঘরে ঘরে বিজলী বাতি, জ্বলে না আর কেরোসিনের কুঁপি!
নড়ে সময়ের কল
গ্রামের পথে- ভিডিও গেমস, ইন্টারনেট আর ডিশের ক্যাবল!