সত্য এসে মিথ্যা করেছে গ্রাস!
পরশ পাথরে যেন চারপাশ!!
বন্ধ হয়েছে সকল সন্ত্রাস!!!


পিচাশরা মরে বিবেকের দংশনে!
মায়েদের ইজ্জত ঢেকেছে বসনে!!
শয়তান কেঁদে মরে মন-জংশনে!!!


নিজেদের গুলিতে মরেছে খুনি!
সোনার কাঠিতে পাঁপীরা মুনি!!
এক হয়েছে সকল গুণী!!!


নেই আর কোনো ভয়!
বিশ্বাস করেছে জয়!!
চোর এখন সাধু হয়!!!


সুবাতাস বয়ে যায় প্রাণের ছোঁয়ায়!
কাউকে করে না গ্রাস, বিষাক্ত ধোঁয়ায়!!
ইচ্ছেঘুরি মেলছে ডানা, হাতের মোয়ায়!!!


ঘুমায় সবাই নাকে দিয়ে তেল!
কাকের ডাকে ঝরে না গাছের বেল!!
(ভাবে উদাস কবি)-
গাছে কাঁঠাল গোঁফে তেল!!!


*****(ফেব্রুয়ারী.২০০২)*****