বোঝার উপর শাকের আঁটি
ঘোড়ায় চড়ে পায়ে হাঁটি
মনটা কত কয়রা কুজো
অর্থ-পায়ে দিই পুঁজো
আসল ছেড়ে খোলস ধরি
দেখি যখন পরের তরী
তাতেই চড়ি দিয়ে কড়ি
শর্বরী! তাতেই মরি
আপন পায়ে বেঁধে বড়শী
নিজকে ভাবি যশস্বী
দুধের মাছি, পাশাপাশি
ভাবি, কত অবিনাশী
ধামাধরের চাঁপায় পড়ে
বর্ণচোরা যায় যে মরে
চশমখোর আর কেবলা-হাকিম
রোজই খায় ঘোড়ার ডিম
বাপের গলে চালায় কাঁচি
নিজকে ভাবে "সব্যসাচী"
আশ্বিণ মাসে বাঁধায় শীত!
ঐরাবতের ইন্দ্রজিত
"সাক্ষ্য থেকো ক্রন্দসী
অসির চে' বড় মসী।