কল্প-তরুর স্বপ্ন_শাখায় রঙিণ সূতোয় বাঁধা খাম!
কল্পদেহের জটিল শিরায়, "সন্দেহ" একটি রোগের নাম!!
আলোর নিচে যেমন ভাবে, আঁধার করে বসবাস!
সন্দেহেরই ওপিঠে তেমন করে, শুধু্ই সর্বনাশ!!
একটা মিথ্যা যেমন, শত মিথ্যা দিয়েও যায় না ঢাকা!
সন্দেহ বাড়ায় মনে শুধু, সন্দেহেরই গোলক ধাঁধা!!
বিন্দু বিন্দু জলের কণায়, গড়ে মহাসাগর!
এতটুকু সন্দেহও জীবন করে পাথর!!
এক মূহুর্ত সময় করে, যেমন গড়ে মহাকাল!
সন্দেহেরই চক্করে, তিলকে বানায় তাল!!
ইট পাথরে জমাট বেঁধে, গড়ছে দেখ প্রাসাদ!
সন্দেহেরই দানায় বাঁধে, জীবন বালির বাঁধ!!
সূর্য তাপে তপ্ত সবাই, বাদ যেমন যায় না কেহ!
সূখের সংসার জ্বলে ছাই; এক মূহুর্তের সন্দেহ!!
আকাশ ভরা একটা চাঁদ, অগুণতি তারা!
চাঁদের আলোই ঝলমলে, মন মাতোয়ারা!!
বুক ভরা ভালবাসা, সন্দেহ এক বিন্দু!
ভালবাসা ঘুণে খাবে, গড়বে বিষাদ-সিন্দু!!
************************
************************
রাতের আঁধার যায় কেটে যায়, শুভ্রতারই ভোরে!
সন্দেহটা উপড়ে ফেলো, ভালবাসার জোরে!!
দোষের দায়ে বলো না "দোষী" প্রমাণ করার আগে!
সন্দেহটা কাল্পনিক, জীবন গড়ার বাগে!!
**************************
******** (29-11-2012)*********