দেখেছি আমি চোখ জুড়ানো শ্রাবণ বারিধারা!
ভর-পূর্ণিমায় জলবিহারে হয়েছি পাগলপারা!!
দেখেছি আমি কনকনে শীত, শ্বৈত্যপ্রবাহের আবেশ!
ভোগ করেছি পৌষ-মাঘের কত না পিঠা-পায়েস!!
মুগ্ধ হয়েছি রাতের তারা দেখে
আপ্লুত মন জোসনা গায়ে মেখে
দেখেছি আমি কম্পিত মনে মেঘমালাদের দ্বন্দ্ব!
শুনেছি তার হুঙ্কার মাখা, ধ্বংস গীতের ছন্দ!!
দেখেছি ভোরে সূর্যোদয়ের ছবি
বাহারি রূপে অস্তাচলের রবি
আকুল প্রাণে মোহিত কবি যেথায় ফেরায় দৃষ্টি!
ছেড়েছে আজ সবই
বলছে উদাস কবি
প্রশান্তি দিয়েছে আমায়, শীতের জোছনায় মধ্যরাতের বৃষ্টি!!