ও রে! আর কত কাল কাটবে প্রহর
কাটবে জীবন, পরের ঘানি টেনে।
ঘুরা তুই নিজেই তোর ভাগ্যের চাকা
ফাটা তোর কেলা, শনির দশা কাটা
ভাবতে বস তোর মগজ খোলে আজ
বাইরের চোখ বন্ধ করে,হৃদয় চোখে তাকা
খুলে ফেল অর্ন্তবাস, নতুন জামায় সাজ
শুধু খেয়ে খেয়ে বাড়াসনে আর কলেবর।
হায়! আমার দেশের মানুষ, আমার পরিজন
খুলে বদ্ধ বিবেক, জাগা তোর নিদ্রিত মন
খোল তোর মনের দুয়ার খোল
সামনের পানে চল, চেয়ে দেখ আজ
কেমন করে হিংস্র সুশীল তোদের প্রাণটা কেনে
জাতির ঝান্ডা উড়ায়, কিছু পা ফাটাদের দল।
বিকিয়ে সব শিক্ষা, চরিত্র, বুদ্ধি, বিবেক
ওরাই সাজে সমাজ পতি, ধর্মের কেতন ধুয়ে
তারপরই যায় ভুলে, স্ন‌ান করে শিলের জলে
গা জ্বলে তার ধর্মের নামে, ঐক্যের মাঝে ছেদন
এরাই শোনায় সাম্যপ্রীতির গীত, ওড়ায় বিজয় কেতন
শোনায় ঐক্যের গান, নাই ভেদাভেদ কোনো
তারাই আবার ধর্ম, বর্ণে করে বিভেদ
ধর্মই নাকি অধর্ম, সংস্কার গড়েছে এক বুনো
বলব কী আর! বুক ফেটে যায়, যখন শুনি
এরাই আবার বুদ্ধি বেচে,করে জাতির ন্যায় বিচার
সুশীল নামের পায় সনদ, রক্ত স্নাত খুনি
কেমন করে, মগজ বিকে অন্ন করে অন্বেষণ
দেখ তুই বদ্ধ বিবেক খুলে, জাগা তোর নিদ্রিত মন
বুক ফুলিয়ে তারাই চলে, সভ্যতারই কুশিলব
তারা নাকি গণ্য-মান্য, হায়! পা ফাটা যত্বসব
যাদের কষ্ট, ঘামে ফসল ফলে, অট্টালিকা গড়ে
জাতির চাকা রাখে সচল, বুকের রক্ত ঝরে
তারা নাকি নগণ্য, না মান্য, নয় গণ্য
দেখো কেমন বিচার ওদের
মাথার ওপর সূর্য নিয়ে, দ্বিপ্রহরে রায় শুনায়
সকল সাক্ষ্যে প্রমানিত, এখন মধ্য রাত
দিবালোকের ছায়ায়, রক্ত চলে শিরা দিয়া
দিনের পক্ষে যে, কোনো এক লিমন কিংবা জজমিয়া
রাতের পক্ষে কালের শকুন, পা ফাটাদের জাত
শুধু কি পা ফাটা, ওদের হৃদয় ফাটা, বিবেক ফাটা
রক্ত চোষা জাত, ভোদর নামের ঢং।
ওরাই জাতির গলার কাঁটা
ও রে আর কত কাল? এবার রণাঙ্গণে চল
দেখিয়ে দে তোর শক্তির খেলা, মূল্যবোধের যাদু
আমরা যারা কপাল ফাটা, ধর পা ফাটাদের দল
আকাশ থেকে নামা, দেখিয়ে দেয় নিচে কত জল
বুঝিয়ে দেয় তোর দেনার হিসাব, পায়ের নিচে পিষে
যারা সভ্যতারই খোলস পড়ে সেজে আছে সাধু।
জানিয়ে দেয় মানবতার কথা, শান্তি আছে কিসে!
শোনা তাদের আসমানের গীত, সত্য বাণী নিগুঢ়
"ধর্মই শোনায় সম্প্রীতিতে ঐক্যের সূর
বর্ণ জাতের নাই বিভেদ, দূর করে দেয় ভ্রান্তি সব
শিক্ষা দেয় মননশীলের, চরিত্র আর মূল্যবোধের
যা কিছু বাড়াবাড়ি, শিক্ষা কিংবা বৈষম্যের
সবই ওদের সৃষ্টি! ওরাই ভন্ড-নাট্যের কুশীলব।"


*****************************
********( 0৮ ডিসেম্বর ২০১২ )*******