আমাকে দাও একটা বেলুন, শূন্যে ভাসার সখে
গ্যাসের নয়, ডিজিটাল নয়, শুধুই বাতাস ভরে
উড়ব আমি, ঘুরব আমি, দেখব জগতটাকে
চাই না বিমান, চাই না কপ্টার, কিংবা হালের রকেট
যারা নেয় শুদ্ধ বাতাস, বিলায় মরণ গ্যাস
উড়তে চাই, ঘুরতে চাই, তাই বলে কি চাইব আমি
বদলে যাক এই পৃথিবী, প্রকৃতি, আসল পরিবেশ
হাজার প্রাণের বীণার সূর, বন্ধ করা একটি প্রাণের তরে
একটি প্রাণের মনের খায়েস, এক পৃথিবী জীবন?
তার চে' বরং চাই না কিছু, উড়ব কল্পলোকে।
আমাকে দাও একটা ঘোড়া, কিংবা মরুর জাহাজ
কল্পলোকের পঙ্খিরাজ, নয় তো সাধারণ
চাই না আমি মোটরগাড়ি, তেল পোড়ানো যান
গ্যাস মাড়ানো, বিজলী ক্ষয়ের চাই না আধুনিক
যারা নেয় শুদ্ধ বাতাস, বিলায় মরণ ফাঁদ
চলতে চাই, গতি চাই, তাই বলে কি চাইব আমি
বদলে যাক শুদ্ধ সমাজ, এই ধরণীর বেশ
তারচে' বরং চাই না কিছু, ঘুরবে মনের পঙ্খিরাজ
আমাকে দাও একটা কলম, কিংবা তুলির পালক
লিখব আমি হাজার যুগের গল্পকথা, প্রেম-কাহিনী
রঙিণ পটে বুনবো আমি সোনালি এক ইতিহাস
আঁকব ছবি ভালবাসার, স্বপ্ন-বিলাস এক পৃথিবী
চাই না আমি যন্ত্রদানব, আন্ত:জালের মিলন রেখা
সভ্যতার কোনো চিহ্ন, আধুনিকতার নামে
বলবে সবাই পাগল তুমি, নয় তো ভন্ড আঁতেল
যুগের হাওয়ায় বড় হয়ে, যুগকে কর ঘায়েল
আমাকে বরং দাও পাঠিয়ে নিঝুম কোনো দ্বীপে
যুগের হাওয়া চাই না আমি, এই প্রকৃতির প্রেমে
কাটবে আমার জীবন বেশ, দাও আমাকে বিদায়
নিঝুম দ্বীপের নির্বাসন! ভালই হবে বেশ।