"কী যেন ঘটবে, স্মরণীয় হয়ে থাকবে"
মাথায় নিয়ে ভাবনাটা, ভাঙ্গলো ঘুমটা।
ভোরের সেই আকাশ, কিংবা পূবালি বাতাস
শুভ্রতার রেখা দিগন্তজুড়ে, হিমেলী ফুরফুরে
আগের মতই মনে হল, সূর্যোদয়ের দৃশ্যটা।
সময়ের গতিটা একই রকম চলে
ফুলের সৌরভে, পাখিদের কোলাহলে
হৃদয়ের ঝড় তুলে উড়ে যায় একঝাক
তারপরও খায় মনে "ভাবনাটা" ঘুরপাক।
কিছু একটা ঘটবেই, মনে সবার প্রত্যয়
ছিল কত শঙ্কা, কিছু দ্বিদ্বা সংশয়
দিনের শুরুটা আগের মতই, যেমন ঘটে নিত্য
তারপরও কী যে ঘটছে, সেই ভাবে চিত্ত
ছুটে চলা মানুষের, কর্মের তাগিদে
পরচর্চা, কর্মব্যস্ততা জীবনের গতিতে
সব ছিল আগের মত, তারপরও ভাবনাটা
চলছিল ডঙ্কা, কতশত মনে
কিছু প্রাণ, কিছু উত্থান, ঘুরপাকে ভাবনাটা হাজারো জনে
সময়টা স্মরণীয় কারো কাছে, কেউ ছিল নির্ভয়
কেউ বলে দূর ছাই, কেউ বলে মহা প্রলয়।
প্রহরটা বয়ে যায়, নিত্য যায় যেমন
কারো যায় উল্লাসে, কারো কাঁদে মন
কিছু আগমন, কিছু প্রস্থান ধরণীর তলে
সময়টা চলছিল নিত্য যেমন চলে
শঙ্কাটা মনে মনে, ক্ষণিকের ক্ষমতার
স্মরণীয় দিনটা এভাবেই হল পার।
তারপরও ভাবনাটা, দিন শেষে সরোবর
হয়তো ঘটবে কিছু একটা. শত বছর পর