পৃথিবীর মহা বিস্ময়, বাংলার বনী আদম
যমের গলায় পড়িয়ে মালা, ডাকছি প্রিয়তম।
বিচিত্র বঙ্গভূমি! জন্মই যেন আজন্ম গলদ
গমচোরের হাতে লেখা আমারই "জন্ম সনদ"।
বিস্ময় জন্মভূমি; চমকিত চোখে করি অবলোকন
চরিত্রহীন লোকেরা করে আজ চরিত্রের সত্যয়ন।
বিচিত্র পৃথিবী! তারচে' বিচিত্র ধ্বংশলীলার গান
বিড়ির মোড়কেই মহাকাব্য- "ধূমপানে বিষপান"।
আমার জন্মভূমি, আমায় করলে হতাশ
শষ্যগুলো কেটে ফেলে আজ, মাঠ ভরা ঘাস।
শিকল-বন্ধনে শোনায়, মুক্তির মায়ামন্ত্র
সভ্য পৃথিবী! তার চেয়েও বড় বিস্ময় আমাদের গণতন্ত্র।
শোষণের বেড়ি পায়ে- "জনগণই ক্ষমতার উত্স"
খন্ডিত লাশে চলে নমূনা, বিস্ময় বিভত্স।
বিচিত্র জন্মভূমি! ধ্বংশের নৃত্যে করি বিজয়ের উল্লাস
গণতন্ত্রের মরা কাঁধে বেহুঁশ ভূমি, জনগণের ফাঁস।
আমার কেনা গোলাম, আমাকেই করে শাষণ
"ফালতু" লোকের দখলে আজ বিচারের আসন।
অবাক বিস্ময়ে দেখি, সাধূর ভিতরে চোরের বসবাস
সেলুকাস!জীবনটাই সেলুকাস!