স্বাধীনভাবে বলব কথা; তুই থামাবার কে?
গুটিয়ে নে তোর অস্ত্রপেশী, আমার সামনে থেকে।
মুক্ত আমি বাক-স্বাধীনে!
নইকো আমি পোষ্যবিড়াল; নিস্ নে আমায় কিনে
উঠলে গর্জে হবি সোজা
বাড়ছে রে তোর দেনার বোঝা।
আমি কি তোর ননীর পুতুল?
আমার ঘাড়ে দম ফেলিয়ে, করছিস তুই জম্মের ভুল।
খাচ্ছিস গিলে আস্ত ভূমি! নিজকে ভেবে কেউকাটা
সময় হলে দেখবি তুই; খাচ্ছিস কত মরার ঝাঁটা।
আর বাড়িস না, দোহাই লাগে
উঠব যেদিন কঠিন রাগে
পলায়নের পথ পাবি না, পিছন ফেলে সিংহ আসন
খাবি যেদিন গণধোলাই; বুঝবে সেদিন প্রলয় নাঁচন।
আমায় নিয়ে ঘাঁটবি যত, ক্ষয় হবে তোর দেহবল
অথৈ পাথার! কূল পাবি না, ঘোলা হবে ঘাটের জল।
লোকে বলে পাঞ্জেরী! আমরা হলাম দেশ-দর্পণ
সামনে আসে যে যখন; দেখবে সে নিজের মতন।