মাথায় নিয়ে যমরাজের হুলিয়া
তোর হল জন্ম
তারপরও অবাধে, খোলামেলা এভাবে
করবি কত রঙ্গ?
মনে কি তোর লাগে না ভয়?
যেদিন পড়বি যমের শিকল
বন্ধ হবে পেশীর খেলা
প্রঁতাপ, প্রবাদ, শক্তি, দাপট।
হয়ত শেষে পড়বি গিয়ে
রিমান্ড কিংবা ডিটেনশনে
বুঝবি মজা রঙ্গ খেলার
কাটবে প্রহর শৃঙ্খলে
তারপরও করিস খেলা
যমকে নিয়ে হাস্যরসে!
যে তোকে পড়াবে ফাঁসি
তার পানেই হাত বাড়ালি
সময় বড় অস্থিরতায়
যাচ্ছে কেটে অবহেলায়
গ্রেফতার হবি কোন ধারাতে
দন্ড পাবি কোন বিধিতে
রাখিস না তুই তার খবরই
তারপরও তাকেই ডাকিস
ব্যঙ্গ করে অষ্ট্টপ্রহর
জানিস না তুই কেমন করে
পড়তে হবে ডান্ডাবেড়ি।
পিছন পিছন ঘুরছে সদা
যমপুরীরই পরোয়ানা
সকল খবর তোর মগজে
জানিস না তুই এই খবরই।