এই মন একবার বলে, ভালবাসা যায় তাকে
তারপর এই মনই, হারিয়ে যায় কোন ফাঁকে।
কখনো বলে মন আমার, তুই শুধু দেখে যা
সত্যের মুখোমুখি কভু বাড়াবে না এক পা
তারপরও সেই মনই গোঁমরে উঠে কেঁদে
মনের সাথেই জীবন সবার, বিবেক দিল বেঁধে
একবার বলে দেখবি শুধু, বলবি কথা কম
যা দেখবি, যা শুনবি; যাবি ভুলে একদম।
তারপর এই মনই, জোগায় সাহস প্রাণপণে
করবি তু্ই সত্য প্রকাশ; জীবন রণাঙ্গণে
মন আমার বলে কভু, বিবেক মেরে ফেল
তার কারণেই কষ্ট জীবন, নষ্ট রেখার খেল
মনের ভিতর মনের লড়াই, দ্বন্দ্ব প্রতিপদ
মৃত্যুঞ্জয়ী বিবেক মশায়, হয় না কভূ বধ।