******* মায়ের আকূতি *********
                   (দেশ-মাতৃকার উদ্দেশ্যে)


থামরে বাবা, আর করিস না জ্বালাতন
আমার মাথা খা! বন্ধ কর তুই প্রলয় নাচন
আর চালাস না ভাঙ্গার খেলা, সখের সংগ্রহ
ধ্বংশ করিস না। ঘরের আসবাব, অলঙ্কার
নষ্ট করিস না জন্ম-স্মৃতি, ভিটে মাটি
কষ্টে গড়া এই আবাস। তোর ও আমার।
ঘরের জিনিস আর ভাঙ্গিস না
নষ্ট করিস না তোর বাবার ইতিহাস।
তুই তো ছিলি আমার অহঙ্কার
তোকে নিয়ে বুক ফোলাতাম, গর্বে ভরা শ্বাস
ফুলাতে গিয়ে এখন নিজেই ফেঁসেছি
মরছি এখন বুক ব্যথাতে।
বেঁচে আছি যেই আশাতে
মরে গেছে সে তো আগেই
আছি এখন গা ভাসিয়ে, সময় যেথায় যায় নিয়ে
কষ্ট ভুলে পাথর হয়ে।
আর কী তুই জ্বালাবি আমায়
কী দেখাবি খেল?
ঘরের জিনিস না ভেংগে, আমায় ভেংগে ফেল
যেই উদরে জন্ম নিলি, সেই উদরে লাথি মারিস!
যে পোষেছে অন্ন দিয়ে, তার মুখেরই অন্ন কাড়িস?
জন্ম দিয়ে, নাড়ীর টানে; পোষলাম তোকে দুগ্ধপানে
করলাম বড়, লালন-পালন, দেহের ঘামে রক্ত জলে
সেই তুই আজ আমাকে, ভুবন দেখাস বাহুর বলে?
তার চেয়ে বরং রক্ত খা, তবুও তুই আর বাড়িস না
বসতঘরটি দে ছেড়ে, ঘরের জিনিস আর ভাঙ্গিস না।