এই ডিসেম্বরে
মুক্তিযুদ্ধের কথা মনে পড়ে
ক্রুদ্ধ হয় মন, আর চোখে রক্ত ঝরে।
হৃদয়ে রক্তক্ষরণ
ক্ষোভে পুড়ে কবি মন
অহিংস ভাবাতুর প্রাণে, লুকিয়ে সারাক্ষণ।
শরীর কাপে রাগে;কী ভীষণ ঝাকি
হায়েনা বরগীদের মেরে, সাফ করা বাকি
মনে হয় জংলী কীটের ছায়া, যখন দেখি কোনো পাকি।
রাগ করো না ভাই, এরচে কী আর বলতে পারি
আমি যে কবি ভাঙ্গতে পারি না হাড়ি
মুখের থুথু ফেলে ওদের ছায়ায়, মনের ক্ষোভটা ঝাড়ি
....................................................