পান থেকে চুন খসলে, মালিকের শুনি গাল
জাত খুলে আবডালে, মিটাই তব মনের জ্বাল
হতাশায় মন কাঁদে, নিয়তীর দেখে খেলা
হিসাবের পড়ে ফাঁদে! কেটে যায় বেলা।
আমি মরি খেটে
সে বনে রাজা
তার পাঁপ ঘেঁটে
আমি পাই সাজা।
মন বলে বারবার
বলো প্রভূ তুমি কার?
ক্ষোভে দু:খে পুড়ে মন
ভেবে মরি সারাক্ষণ
কেন এত ভেদাভেদ
মানুষেরই জাত, কূল
ভাবনায় পড়ে ছেদ
জন্মই জনমের ভুল
জীবনের ষোল আনায়
বারো আনাই ফের
মন শুধু বলে তায়
কী দরকার জীবনের।
কেউ মরে না খেয়ে
কেউ বাড়ায় ভুঁড়ি
উপরওয়ালা গান গেয়ে
হাতে দেয় তুড়ি
ভিটে-মাটি ছাড়ে কেউ
কেউ গড়ে পাহাড়
মগজে খেলে ঢেউ
বিধাতা! তুমি কার?
×××××××(সংক্ষেপিত)