মহাশুন্যের সীমানা ছাড়ি, অসীমকে ধরে বাজি
হাওয়ায় চলেছি ভেসে; এখনো বেঁচে আছি।
উত্তাল তরঙ্গের মাঝে মহাসাগর পাড়ি
ভগ্নকাষ্ঠের টুকরো ধরে সাঁতার কাটি।
পর্বত শৃঙ্গে চড়ি, উচ্চতায় নিজেকে দেখি
সহসাই ফসকে পা; পাথর আঁকড়ে ধরি
ঝুলে আছি তৃণ-ডাটা ধরে, এখনো বেঁচে আছি।
জোছনায় খোলা আকাশের নিচে পথ হাঁটি
হঠাত্ আধাঁর নামে, চাঁদ মেঘে লুকোচুরি
পথ হারানো পথিকের মত, কোথায় ঘুরি
হেঁটে চলেছি দৃষ্টির সীমানায়, এখনো বেঁচে আছি।
সহস্র মাইল আজ দিয়েছি পাড়ি, হিসেব কষে
ক্লান্ত অবশ্রান্ত দেহে একটু থামি
বসে ভাবি, কতদূর গিয়েছি আমি!
হায়! চেয়ে দেখি যাত্রা শুরু যেখানে
এখনো আছি সেখানেই বসে
তবুও ভাল! মানুষ কি বাঘে
পায় নি বাগে
চলে যেত জান-মাল, সে কথা কে জানে
বসে আছি; তবুও ভাল, এখনো যে বেঁচে আছি
ভেসে আছি কি ঝুলে আছি
চলছি সবাই ছুটে চলছি
জানা অজানা,ক্লান্ত অবসাদ; সব কিছু আজ ছাড়ি
অসীম শুন্যতায় তব; অজানাতে দেব পাড়ি।
**************************
পুনশ্চ :.......******************
জ্ঞান যেখানে সীমিত, দৃষ্টিরও বাইরে
কল্পনায় যায় না আঁকা যে ছবি
গন্তব্য কোথায়, তাও অজানা
চলতে হবে তবুও, চলছে সবাই
চলছি অবিরাম একই কক্ষপথে
চলছি তো চলছি
চলব অবিরাম
চলাটাই যে নিয়তীর খেলা