আমি আর কী পারি! সে কিন্তু পারে সব
তাকেই  নিয়ে বাড়িতে হইচই কলরব
লেখাপড়া যেমন তেমন, ক্লাসের রোল এক
বিশের পর নিয়ে রোল, দেয় আমাকে টেক
আমি থাকি নিশ্চুপ; কথা বলি কম
তার নেই ফুরসত, ফেলে কোথা দম
সদা থাকি হাসিমুখে, রাগ সে তো বহুদূর
তার রাগ চরমে,যখন তখন ভাঙচুর
তারপরও তাকে নিয়ে সবার মাতামাতি
"লক্ষ্মীছেলে!সোনাযাদু,  জ্বালবে ঘরে বাতি"
আমার কোনো নেই চাহিদা,সাদা কালো রং
তার চাহিদায় সবাই নাকাল, নিত্য চিত্ত ঢং
মিথ্যা কথা সে তো দূরে, হয় না উঁচু স্বর
তার আছে ছলচাতুরী, ধোঁকাবাজি!রূপটা ভয়ঙ্কর
বুঝি না আমি পরশ্রীকাতরতা, সবাইকে দিই ফুল
তার আচরণ বর্ণচোরায়,পায় না কোনো কূল
আমি পারি বাসতে ভাল! বুকে টেনে নিতে
সে পারে কাড়াকাড়ি, দূ:খ কষ্ট দিতে
তবুও আমি একাকিত্বে পাই না কারো মন
সেই হল ঘরের রাজা; সবার প্রয়োজন