যেই দিন হল পার, ভাল মন্দ মিশিয়ে
নয়া ক্ষণে এইবার, মন্দ দেব পিষিয়ে
পিষে দিই বারবার, মন্দের ছাল খুলে
তাকে নিয়ে কারবার, ছন্দের তাল ভুলে
তবুও তাকে চাই না, অর্বাচীন সে জীবনে
ভালটাকে পাই না, আছে যেন নির্বাসনে।
গত হল যেই সন, পঞ্জিকার পাতা থেকে
ভুলগুলি করি শোধন, ভাবনার নদী ছেঁকে
আপনার অভিলাষে, সূখে গড়ি বসতী
নিয়তীর পরিহাসে, কষ্টের সাথে আজ দোস্তী
পার হওয়া প্রহরগুলো, বুকে দেয় কামড়
স্মৃতির আয়নায় ধূলো, তবুও লাগে ফাঁপড়
কষ্টের নষ্ট জ্বালা, ভুলে যাব সবই
নিয়তীকে দেব তালা, ভাবে উদাস কবি।
তাই শুধু প্রাণ-খুলে, উল্লাসে হরদম
বলি আজ সব ভুলে, নববর্ষ স্বাগতম।।
*********************
*********************
******** 30.12.2012)*****
শুভ নববর্ষ দুই হাজার তের
করো আজ হর্ষ গন্ধ কাথা ছেঁড়ো
*********************