আমি মূর্খের সাথে আছি
মূর্খের সাথে করি সহবাস।
মূর্খতায় ঘৃণা করি, তব
চারপাশে সব মূর্খের বসবাস!!
আলোর আশায় করি রাত্রি পার
তবুও গ্রাসে আমায় কঠিন আঁধার
আমার রাত আঁধার, ভোর আঁধার
আঁধার মধ্য-দুপুর।
মূর্খদের চাঁপে পিষে ক্ষয়ে যায়
আমার অন্তর্নুপূর!!
যতবার জ্বালি আলো, ততবার নেভে
ফুঁ দেয় গাধায়।
জীবনের আলো জ্বলবে না তাই
সর্বনাশী বাঁধায়!!
যতবার চাই আমি দিতে ওদের
বর্ণমালার পরিচয়।
ততবার আমাকেই দেয় শিক্ষা
উচিত সবিনয়!!
আমি এখন দেখি সব; কম্পিত দৃষ্টিতে
যেখানে ভিজে মূর্খের দল, সভ্যতার বৃষ্টিতে।