মন যখন হয় পর
কত শত পুড়ে ঘর
জনে ধনে নারী-নর


বিষাদে বদন জঙ্গময়
হেরিল প্রাণ তরঙ্গময়
আঁধারে ঢাকে রঙ্গলয়


ক্ষয় হয় যশ বদন
ছুটে জুটে দশ কথন
নয় ছয় তব মন


জলে স্থলে করো ভ্রম
মনে প্রাণে হরদম
নয় যশ নয় কম


চপলে জলে টলমল
নয়নে ক্ষণে ছলছল
কত কমল দলবল


চিত্রে চরিত্রে শুন্য অবয়ব
হেরিলে সবই চিত্তে ভব
কী ধনে তব কর কলরব
×××××××××××××××××××
দ্বিতীয় ছন্দ


আমি ভীতুরাজের পেয়াদা, সদা দন্ড হাতে আমার
মনকে দিয়েছি বনবাসে, তাই পেলাম এই পুরষ্কার


চরিত্র আমার হারিয়ে ফেলি, জীবন-ধাঁধার জুয়ায়
এখন আমি সবই পারি, মৃত‌্যু সুখের কুয়ায়