অস্থিরতা! আমায় রেখেছে গোলাম করে
অস্থিরতা! উপভোগ করি আজ প্রাণভরে
মাথার উপর থেকে চুলের গোঁড়ায় ফোঁটায়
তালু থেকে সেই, শেষ হয় পায়ের খোঁড়ায়
আমাকে নি:শেষ করে দিয়ে সে শুধু হাসে
অচীন কোন পথে সে আমায় নিয়ে ভাসে!
রক্তের কণিকায় মিশে আছে সে, ফেঁপে
শিরায় শিরায় কষ্টগুলো ছড়ায় সে মেপে
দু দন্ড হতে পারি না স্থির, জীবন কী অস্থির
ভালবেসে পারি না নিতে আজ নি:শ্বাস স্বস্থির
গ্রাসে আমায় অচেনা আঁধার, পাই না কোনো কূল
এক অস্থিরতা আমায় আজ করে তুলে ব্যাকুল!
অস্থিরতা আমার চোখে, অস্থিরতা নাকে মুখে
অস্থিরতা দুটি ঠোঁটে, অস্থিরতা দু:খ-সূখে
অস্থিরতা আমার গলায়, কন্ঠনালীজুড়ে
অস্থিরতা আমার শোভা, নিত্য ফুরফুরে
অস্থিরতা আমার নেশা, অস্থিরতায় ঘুম
অস্থিরতা আমার পেশা, দাবিয়েছি বাগডুম
অস্থিরতা আমার পেটে, অস্থিরতায় তন্ত্রশিরায়
অস্থিরতা আমার পায়ে,সূখ বিনাশে মন্ত্র শিখায়