অন্তরমম! দয়া করে সীমানাটা নাও তুলে
আমি সামনে বাড়াতে পারি না পা, জড়তার বেড়াজালে
উড়তে পারি না উচ্চতায়, ভ্রান্তির বাঁধা আগলে
হীনমন্যতায় চোখ বেয়ে, চলতে পারি না কোনোমতে
করতে পারি না কোনো কিছু, তোমার সংস্কার মেখে।
আমি কথা বলতে জট লাগে জিহ্বায়, তোমার ভ্রুকেটিতে
আমি ভালভাবে কারো সাথে মিশতে পারি না
ভালভাবে কারো সাথে মেলাতে পারি না তাল
খুব ভাল ভাবেই বুঝি আমায় কুঁড়ে কুঁড়ে খায় দ্বীধার কীট
কাউকে ভাবি না, কাউকে ডাকি না অস্থিরতার জালে
তাকেও হয় নি বলা " প্রাণের চেয়ে ভালবাসি"
যখনই বলব এই ভেবে, চিত্তে বাঁধে সংস্কার গিট।
আমি হাসতে পারি না, অশ্রুও পারি না ঝরাতে
কোনো মতে আবেগের ঢেউ গিলে ফেলি নির্মম আচ্ছন্নতায়
আমি রক্ষণতার বেড়াজাল ছিন্ন করে পারি না আগাতে
হীনমন্যতার বিষাক্ত পোকা শুধু কুটে খুটে খায়।
আর পারি না সংস্কারমালা গলে পড়ে
দয়া করে দাও তুলে অদৃশ্য সীমানাটা