চাঁদের শুভ্র আলো গায়ে মাখো, ঝিলমিলে তারাদের পাশে
রাতের সোহাগী অবগাহন দিও না ফিরিয়ে উপহাসে
নদীর জল বিহার, উপভোগ করো নৌকা ভোজন
কাঁদিও না তব প্রকৃতির মনোরম পরিবেশ-সূজন
উদ্ভিদ আর প্রাণীদের ভোজনেও যদি পেট না ভরে
ফুলের সৌরভ,পাখিদের গান খাও জোনাকির আলো ধরে
তারপরও শুনলে না, সভ্যতাকেই আজ চুষে চুষে খাও
তারচেয়ে তুমি এই সমাজ ছেড়ে, গুহায় ফিরে যাও।
মানুষের রক্ত খাও তুমি, মানবাত্মাকে দেহে ধারণ করে
বৃষ্টির জলধারায় কোমল হয় না তব মন আক্রোশ ধরে
রাতের জোছনা খাও, প্রাণভরে ভোগ করো সোনালী আকাশ
পাহাড়-পর্বত, সমুদ্রের জল; ভোগ করো আলো বাতাস
তারপরও ভরে না পেট তোমার, তিলোত্তমায় খুঁজে পাও
তোমার জন্য এই পরিবার-সমাজ নয়; গুহায় ফিরে যাও।
হায়েনা ভাল, স্বজাতিকে তারা করে না গ্রাস ভুলেও কভু
তুমি তারচে' অধম; সুন্দর তোমার টানে না হৃদয়ে তবু
ললনার আকর্ষণ জাগায় না মনে প্রেম, তারে করো চুষন
তুমি অনাচারীর উপমায় অভব্য-রাজ, শয়তানের ভোষণ।
কবিতা গিলে খাও, গানের ছন্দ চুষে খাও, তবু ছাড়ো ত্রাস
সমাজে বাস করে তুমি তব; বিশোধন করো না  গ্রাস
তাও যদি না পারো তবে, মানবাত্মাকে আমায় ফিরিয়ে দাও
মনুষ্য_অহংয়ের নেই যোগ্যতা তোমার; গুহায় ফিরে যাও।