সে ছিল বিক্ষুব্ধ ধরণী, বিধ্বস্ত এক মধ্য-রাত
ক্রদ্ধ গগনে বজ্রনিনাদ চিনিয়েছে যেন তার জাত!
বেমক্কা এক শব্দ শুনে কপালে পড়ল রেখা
জানালা দিয়ে বাইরে তাকিয়ে তাকে হল দেখা
জড়োসড়ো হয়ে বাইরের চৌকাঠে, কাঁপছে অবয়ব
যে ছিল আমার খেলার সাথী, তব সম কলরব!
কোথায় যেন সে হারিয়ে যায় কোন অনুরাগে
বহুদিন পর আজ হল দেখা; সম্মুখ কড়াল বাগে!
দরজা খোলে জলের ঝাপটা মেখে বাড়ালাম দুটি হাত
জড়িয়ে বুকের মাঝে;সে ছিল বিধ্বস্ত  মধ্য-রাত!
তোয়ালে জড়িয়ে গা টা মুছে, চুমোয় কপালের পরে
আদরে আদরে বিছানায় তুলে, ডাকি ম্লান স্বরে
কোথায় ছিলে এতদিন তুই, আমায় একলা ফেলে
কথাটা শুনে কী যে বুঝল সে, বসে পড়ল বুকটা মেলে!
জড়িয়ে বুকে চুমোয় চুমোয়, মাথা আর কপাল পরে
আমারই বিছানায় শুইয়ে তাকে, ডাকি ম্লান স্বরে
যাবি না কভু আর আমায় ফেলে, কথা দে হাত ধরে
আমায় সে ডাকে ভালবাসায়, হঠাৎ  "মিউ মিউ"  করে