মানবতা!
তুমি আজ বিষাক্ত ছোবলে
রাষ্ট্রযন্ত্রের দখলে বিষ শোষণের হাতিয়ার
তোমার বাঁচার কোনো পথ নেই।
তোমার চারপাশে সব মুক, বধির, কালাদের বাস
তোমার আর্ত-ক্রন্দন ঢুকেনা ওদের চেতনায়
আর আছে, সুশীলের মোড়কে কিছু ছুঁচোদের দল।
তোমায় শোনে না, হায়েনার চাটুকার!
হায়েনার কবলে সভত্যা!
কুঁড়ে কুঁড়ে খায় শকুনের দল
নাগরিক অধিকার!
মানবতা! তুমি আজ হিংস্রতার যাঁতাকলে
তোমাকে কামড়ায়, ছিলে ছিলে খায়
দৌড়াও, পালাও, তবুও রেহাই নেই
তোমার চারপাশে সব প্রতিবন্ধীদের মিছিল
ওরা তোমার কোনো সাহায্যে নেই
নিজেদের নিয়ে নিজেরা মহা ব্যস্ততায়
তোমার করুণ আর্তি, ওদের কাছে পৌঁছবে না কখনো।
ওদের চোখ আছে; দৃষ্টি নেই!
তোমার রক্তাক্ত দেহ ওরা দেখে না।
ওদের কান আছে; শ্রবণ শক্তি নেই!
তোমার বুকফাটা চিত্কার এরা তাই শোনে না।
ওদের অন্তর আছে; স্পন্দনহীন!
তোমার মরণ-আর্তনাদ ওদের জাগায় না প্রাণের স্পর্শ।
ওদের মুখ আছে; কন্ঠনালী বিহীন
তোমার কষ্ট-ব্যসনে ওরা তাই এতো চুঁপচাপ।
তুমি আজ পালাও এই জনপদ ছেড়ে!
কোথায় পালাবে তুমি? তোমার চারপাশে সব বিকলাঙ্গ
সব আজ অশক্তের দখলে
শাসন আর শোষণে
প্রতিবন্ধী সবখানে!
প্রতিবন্ধীদের দখলে তোমার প্রিয় জনপদ!