দিবাকরের যাদুতে
সোনা দেখে বালুতে
মজে তাই মরীচিকায়
তবুও জীবন গড্ডালিকায়
ভাবে মন, আছে কিছু
তাই আলেয়ার ছুটছে পিছু!
ভাবে না তব একদম
গোলক ধাঁধার সংখ্যা-ক্রম!
সবই যে দৃষ্টি বিভ্রম
আসলে সব দৃষ্টি বিভ্রম!!


মন মোহ যাদুতে
গলে প্রিয়া আদুতে
তিলোত্তমা; বাসে ভীষণ ভাল
মুখটা তার চাঁদের আলো
তার হাসিতে মুক্তো ঝরে
ছেলে বুড়ো প্রেমে পড়ে
ভাবে না,সব তারই ছল
অশ্রুতেও ভেজাল জল!(?)
তবুও প্রেম ভীষণ রকম!
ভাবে না যে একদম
সবই তার অক্ষী ভ্রম
সব আসলে দৃষ্টি বিভ্রম!!


গণতন্ত্রের যাদুতে
চোর বনে সাধুতে
সূবোধে পায় যে সাজা
বন প্রহরী বনের রাজা
সাধু কন্ঠে বিষের জ্বালা
চোরের গলে ফুলের মালা
প্রসূণই জন্মদাতার যম
(মানব ধাঁধা কী যে বিষম)
কাপুরুষে জয়জয়কার
পালোয়ান পগাড়পার
নেতা খান দই চমচম
কর্মী খায় আলুর দম
নেংটি ইদুঁর দেয় হরতাল!
নেড়ী চাটে বাঘের গাল!!
ভীরু সাজে বীর বিক্রম!
ভাবে মন একদম
সবই যে দৃষ্টি বিভ্রম
আসলে সব দৃষ্টি বিভ্রম!!