একাধারে তিনটি রাত নির্ঘুম কেটেছে আমার
বড়ই অস্থিরতায়, অযাচিত ভাবনায় নব মননে
বুঝলাম, কত ধীরে চলে অস্থির সময়ের ঘড়ি।
নিত্য জমা হতে থাকে মগজে, নতুন কিছু ধারণা
ধীরে ধীরে জমাট বাঁধে, ভারি হয়ে ওঠে স্মৃতিঘর
মুছে ফেলতে ভয় হয়, না জানি কত দামি
কেউ কি আছে, আমার ধারণাগুলো ধারণ করে
আমি ধারণাগুলো বিতরণ করতে চাই বিনামূল্যে
আমি মুক্তি পেতে চাই অস্থিরতা থেকে
আমি অলস ঘুমে কাটাতে চাই স্নিগ্ধরাতের প্রহর।
হে কবিবর! নতুন ধারণা চাও? এই দেখ মননে
তুমি দেখতে পারো, "জোছনা রাতে মেঘের আর্তনাদ"
ঘুরে আসতে পারো, "অণু কীটের ধ্বংসাত্মক রাজত্ব"
লিখতে পারো, "ফুলের তান্ডবে ভোমরগুলো রক্তাক্ত"
শুনতে পারো, " মানুষের চিত্কার চিড়িয়াখানার খাঁচায়"
পৃথিবীর রাজত্ব আজ পশুদের কবলে, কীটের খপ্পড়ে
বড়ই স্নিগ্ধময় যেখানে রক্তের হোলি খেলা
দেখতে যায় তারা প্রতিদিন মনুষ্যত্ব, চিড়িয়াখানায়।
সমালোচকবৃন্দ! লিখতে পারো,"পতঙ্গের উল্লাসনৃত্য"
"প্র" এর পরে গতি এলো কী করে? সুগতি কাকে বলে
কোন কারাগারে বন্দী আজ গতিশীলদের বহর
গবেষকবৃন্দ দেখতে পারেন গবেষণা করে-
"পৃথিবীতে রাত এসেছে আগে নাকি দিনের আলো"
"সাদার পর কালো, নাকি কালোর পর সাদা
সাদা আছে বলে কালোর দাম নাকি-
কালোর জন্যই পৃথিবীতে সাদার এতো দাম?"