কাজের চাঁপে করতে পারি না কোনো কাজ!
সাজের ভীড়ে করতে পারি না কোনো সাজ!!
পরীক্ষার ঝামেলায় করতে পারি না লেখাপড়া!
ছন্দের চাঁপে পিঁষে, লিখতে পারি না কোনো ছড়া!!
সময় মহা ব্যস্ততায়; কাটে না যে তব বেলা!
ঝামেলা বাড়ায় শুধু ঝামেলা, মহা ঝামেলা!!


বুক ভরা ভালবাসায়, বলতে পারি না মুখে ভালবাসি!
গম্ভীর মুখে চেয়ে দেখি, তোমার মুখের অতৃপ্ত হাসি!!
অস্থিরতার চাঁপে পিষ্ট আমি; আসে না কোনো ভাবনা
বাড়ির চিলে-কোঠায় বসে ভাবি, আজ বাড়ি যাব না!!
এতো মানুষের ভীড়ে তবুও আমি বড় একেলা!
কঠিন ঝামেলায় জড়িয়ে এখন, কাঁধে মহা ঝামেলা!!