তুমি সুন্দর!
আমার দেখা পৃথিবী সুন্দর!
মাটি, আকাশ, গ্রহ, নক্ষত্র সুন্দর!
সূর্য সুন্দর!
চাঁদ সুন্দর রাতের ঝলমলে
সমুদ্রের পানি, সুগভীর নীল ছায়া, ভয়ঙ্কর ঢেউ সুন্দর!
আমার চোখে তার চেয়ে বেশি সুন্দর তুমি!
উড়ন্ত পাখিরা সুন্দর
বাগানের ফুল সুন্দর
ক্ষেতের শষ্য সুন্দর
বৃক্ষের ফল সুন্দর
পাহাড়ের উচ্চতা সুন্দর
সমুদ্রের গভীরতা সুন্দর
বনের পশুরা সুন্দর
বাড়ির পোষারা সুন্দর
গল্প সুন্দর, কবিতা সুন্দর
গান সুন্দর, সূর সুন্দর
তার চেয়ে বেশি সুন্দর তোমার ভালবাসা
তার চেয়ে বেশি ' আমি তোমায় ভালবাসি'!
কোকিলের গান সুন্দর!
তার চেয়ে বেশি সুন্দর তোমার কন্ঠ
তাই শুধু শুনে যাই নির্বাক, তোমার সাতকাহন কাব্য!
ময়ূরের পেখম সুন্দর
তার চেয়ে বেশি সুন্দর তোমার চুলের সুগন্ধ!
তাই আমি ছুঁয়ে যাই তোমার কেশ-পেখমে আলতো পরশে
সজারুর কাঁটা সুন্দর!
তার চেয়ে বেশি সুন্দর তোমার হাতের আঁচড়!
তাই আমি পেতে চাই তোমার হাতের বিষাক্ত আঁচড়
পাহাড়ের ঝরনা সুন্দর, হরিণের চোখ সুন্দর
তার চেয়ে বেশি সুন্দর তোমার চোখ
সুনয়না! পেতে চাই আমি তোমার গভীর দৃষ্টির ধারা
ক্ষুধা সুন্দর. তৃষ্ণা সুন্দর, তন্দ্রা সুন্দর!
তার চেয়ে বেশি সুন্দর তোমার পরশ মাখা ঘুম!