সভ্যতার পথ ধরে এসেছি আমি তোমাদের মাঝে!
ফুলের সৌরভে আমাকে পাবে, প্রকৃতির নব সাজে!!
আমি নিশা যবনিকায় হিমেল হাওয়া, শুভ্র সকাল!
মধ্যদুপুরে প্রভার আলোতে, জ্বেলেছি ন্যায়ের মশাল!!
পাহাড়ের ঝর্ণাধারায়, আমি আসি শ্রাবণের বারি হয়ে
তোমাদের বসত ছুঁয়ে, খাল বিল নদী নামে চলছি বয়ে!!
আমি আছি তোমাদের বর্ণমালায়, প্রতিটি বর্ণে!
মিনারের সূর ভেসে, মন্দিরের ঘন্টায় তোমাদের কর্ণে!!
তোমাদের  সৃষ্টি সুখে, আছি শিশুদের পাঠে!
আমাকে পাবে শ্রমিকের ঘামে,শষ্য শ্যামল মাঠে!!
শ্যামল মায়া এই বাংলায় বারবার ফিরে আসি
জাতীয় পতাকায় বলে বেড়াই, তোমায় ভালবাসি!!
বায়ান্নের রক্তস্রোতে আমরা হয়েছি অমর!
আকাশের শুকতারা হয়ে তোমাদের নিই খবর!!
আমরা আসি তোমাদের মাঝে বারবার শ্লোগানে!
ঊনসত্তরে এসেছি আমরা জনতার অভ্যুত্থানে!!
সত্তরে আসি বিজয়ের বার্তায়, একাত্তরে মুক্তির সংগ্রামে!
আমরা এসেছি রক্তমোখর নব্বইয়ে, গণতন্ত্রের নামে!!
কখনো পাখির কলতানে ফুলের সৌরভে!
রক্ত শোধের স্পৃহায় মিটাই, সভ্যতারই ভবে!!
আমি থাকি তোমাদের চেতনায়, সত্য দ্রোহ যাই জ্বেলে!
আমাকে লালন করে তাই, মুক্তির সকল পথ পেলে!!
******************************


  ××××××  ----বাংলা আমার ভাষা------×××××××