বন্ধু তোমার বক্ষ করো প্রশস্ত
হৃদয় করো উন্মুক্ত!
প্রবৃত্তির আবরণে ঢাকা মনে
খুলে ফেলো তার অর্ন্তবাস!
মুখের কন্ঠনালীকে রাখো সংযত
অযথা কেন তবে অশ্লীলতা!
আমার মনটাকে করেছি সংহত
হৃদয় দিয়েছি খুলে।
বন্ধু তোমায় বলছি,
আমি তোমায় ডাকছি সাগর বিশালতায়
সুমহান আকাশের উচ্চতায়!
একটু ভাবো সময় নিয়ে
আমার কথা শোনো অবসরে
অস্থিরতা দূরে ঠেলে।


বাইরের চোখটা বন্ধ করো
ধীরে ধীরে বয়ে দাও নি:শ্বাস
সকল ভাবনা থেকে নিজেকে করো মুক্ত
পৃথিবী ছেড়ে অন্য ভূবনে
পাঁচ মিনিট!
তারপর; আমাকে দেখার চেষ্টা করো
ভিতরের দৃষ্টিতে তাকাও এখন!
তোমাকে মনে করো।
কী দেখছো এখন?
তোমার ভিতরেই আমার বাস!


মগজকে খাটাও, বুদ্ধি করো শাণিত।
মাথায় ঢোকাও প্রশান্ত বাতাস!
মনকে করো প্রশ্ন, কী তোমার উত্স
করো তোমার শেঁকড়ের সন্ধান!
দেখবে সেখানে, তোমার আর আমার
একই মূল, এক শেঁকড় থেকে উত্থিত আমরা!
কেন তবে আমায় ভাবো পর
অন্য ভুবনের বাসিন্দা!


তুমি আছো আধুনিকতার নামে
প্রগতির ধরেছো বেশ!
মানবতার ভিন্ন নামে চলেছ কোথায়
কেন ভাবনা একদম।
তোমার পালিত কুকুরের উচ্ছিষ্ট্বে
পাশের মানুষ খোঁজে অন্ন!
ধিক্! ধিক তোমার এই পশু প্রেম!
মনুষত্ব বিকিয়ে পশু প্রেম
তোমার মাঝেই আসলে পশুত্বের বাস
আমি তোমায় ডাকছি সেই সত্বের বিনাশে
নিজের সত্তাকে করো উন্মেষ!
নিজেকেই আগে চেনো!