ঘুম ঘুম দুই চোখ, রাত কাটে নির্ঘুম
হৈ চৈ-এ রাত_দিন তবুও নাই কোনো ধুম!
চারদিকে এতো আলো, তবু মনে নেই আলো
রংধনু জীবন এখন, শুধু সাদা-কালো!
ক্ষুধা ক্ষুধা লাগে শুধু, তবু নাই ক্ষুধা
ভরপেট খেয়ে তাই, মনে পাই সূধা!
গুন গুন গান গাই, মনে নাই কোনো সূর
চোখের সামনে সুখ দেখি; হাত বাড়ালে বহুদূর!
হাতহীন কাঙাল ধরে যার দুই হাত
তাই সে চোখ বুজে দিনে দেখে শুধু রাত!
আম জাম লিচু খাই, না পেয়ে কোনো ফল
সাগরে ভেসে চলি, পিপাসায় নাই জল!
কালের চক্র উল্টে দিয়ে, তালকে বানাই তিল
রং হীন আকাশ তাই, দেখ কত নীল!