ইদানিং মনে আমার, কী যে ঘটেছে!
চোখেতে কী জানি হয়েছে!
যেদিকেই তাকাই, দেখি শুধু লাশের মিছিল
বিভত্স মৃত্যুর সারি
রক্ত আর রক্ত!
জেগেছে মনে হয় দানাবাত্মা, রাক্ষুসে অভুক্ত!
টিভিতে দেখি রক্ত পতাকায়
রক্তে ভেজানো পত্রিকার পাতা
রক্ত দেখি বই পত্র খাতায়!


আবেগ আজ অবরুদ্ধ!
অনুভূতির বাইরে মনটা
ভাবনার দুয়ারও বদ্ধ!
আসে না প্রাণে আর স্পন্দন
কবিতা আর গানে, নেই কোনো ছন্দ!


আগে হতো রাজায় রাজায় যুদ্ধ
রাজ্য আর রাজকুমারীর দখলে
রাজাদের আত্মতৃপ্তিতে, দর্শনে বাহুবল!
এখন দেখি ক্ষমতার লড়াইয়ে
ক্ষমতা কী ভয়ঙ্কর!
গণতন্ত্রের খোলসে ক্ষমতার লালসে
শাসনের চেয়ার দখলে; দলগুলোর দ্বন্দ্ব!
মাঝখানে বলি হয়, রক্তের হোলিতে
"জনগণ"। তারাই নাকি ক্ষমতার উত্স!
তাই দেখি বারবার; "ক্ষমতা কী বিভত্স"


রাষ্ট্রবিজ্ঞানের ভাষায় গণতন্ত্র মানে
"মূর্খদের রাজনীতি"
সাম্রাজ্যবাদীদের কাছে গণতন্ত্র হলো-
"গরীবের কাঁধে ধনীর শোষণের জোয়াল"
আর আমাদের এখানে
"গণতন্ত্র হল, ক্ষমতার লড়াইয়ে সদা আন্দেলন"