তোমরা বাজাও ধ্বংস-বীণা, দেখাও প্রলয় নাচন
উচ্ছ্বিষ্টের পেয়ালায় তোমাদের স্থান, আস্তাকুঁড়ে আসন!
আমরা শোনাই শান্তির সূরে, মানাবাত্মায় করি না বিভেদ
কর্ম ও বিশ্বাসে যা কিছু ক্রুটি, সেখানে প্রবেশ নিষেধ!


অসূরের মিছিলে তোমাদের ধ্বনি; তোমরা শিশির বিন্দু!
ভোরের আলোয় মৃত্যু নির্ঘাত; আমরা বিশাল সিন্ধু!!
তোমরা আছো ধ্বংসে মেতে, আমরা সৃজন সূখে
পর_ধনে পাও সূখ; আমরা বিলাই পরের মুখে!


তোমরা ডাকো ক্ষমতা-ডাহুকী; শক্তি বিলাও তার তরে
আমরা আছি সাম্যের সাথে; স্রষ্টাকে ডাকি গর্বভরে!
তোমরা হলে পাথর মনে; এই পৃথিবীর ধ্বংস-লীলা
পরের তরের জীবন কাটাই; আমরা বরফ-শীলা!


তোমাদের জন্ম দলাদলিতে; প্রভেদে চির বিশ্বাস!
আমরা ডাকি ভালবাসায়; একসাথে সহবাস!!