আমি ভবিষ্যত বলতে পারি না
       তবে বলতে পারি এ কথা
       ভাল কর্মের ফল তুমি লাভ করবে শিগগির।
আমি ডাক্তার নই!
       মনে রেখো তবে-
       অস্থিরতা দূর করো মন থেকে
       দেহের অর্ধেক রোগ যাবে সেড়ে।
আমি কোনো বুদ্ধিজীবি নই!
       তবে তোমাকে বলতে চাই
       যে কথায় তোমার নিজের ক্ষতি হয়
       তেমন কোনো কথা বলো না কখনো
       ভাল কথা যদি বলতে না পারো
       চুঁপ থাকাই তবে ভাল।
আমি কবি নই!
       মানুষের জন‌্য যা কিছু ভাল
       তেমন কথাই লিখি অবিরত।
       পরের জন্য যা কিছু কর তুমি
       তাই তোমার শ্রেষ্ঠ সৃষ্টি!
আমি গাইতে পারি নি গান!
       তবে, তোমাকে বলতে পারি নির্দ্ধিধায়
       সুন্দর কন্ঠে যা বল
       সুন্দর কিছু বল!
       তোমার মনকে সুন্দর করে।
       এটাই পৃথিবীর শ্রেষ্ঠ সূর!
       এটাই হবে সেরা গান।
আমি শিক্ষা দান করি না!
       তবে ভাল করে জানি
       শিখতে হলে কিছু
       জানতে হবে আগে বর্ণের পরিচয়!
       অপরকে জানতে হলে
       জানতে হবে নিজেকে আগে।
       নিজেকে জানতে হলে
       মনকে ভাল করে বুঝতে হবে।
আমি রাজনীতি করি না!
       রাজনীতি থেকে দূরে একশত হাত!
       যে নীতি মানুষের কল্যাণ আনে না
       যে নীতি শুধু রাজমহলের শুভাশুভে!
যেখানে সাধারণের প্রবেশ নিষেধ
যেখানে ভালোর চেয়ে মন্দ বেশি
এমন নীতি থেকে থাকি সদা দূরে


যদি পারো গণনীতি গড়তে!
পারো যদি কোনো নীতি পরের তরে
করো সেই নীতি তবে
বাদ দাও এই রাজকীয় নীতি!
করো এবার গণনীতি, জনতার নীতি।