তোমাদের ধনরিপুর তাড়নায়-
বারবার মোরগ সাজাও আমাদের!
বারবার খাঁচায় পুরো আমাদের
খাঁচায় পুরে পালন কর, আমাদের পোষে-
বারবার ডিম বিক্রির লোভে
ডিম খাও না কভু।
মোরগ পোষে বহু কামিয়েছ জীবনে
অনেক মজা পেয়েছ মোরগের লড়াই দেখে
তাই লড়াই থামাও নি কখনো তাদের।
বারবার তাতে জুগিয়েছ ইন্ধন।
কী অদৃষ্ট আমার! কতবার জীবনে সাজতে হয়েছে মোরগ
অদৃশ্য ডিমগুলো কত খাইয়েছি পরে
আমি
এবার একটা খাঁচা ভাড়া নিতে চাই
তাতে আমি কবুতর পুষব
কবুতর পোষে বাজারে বিক্রি করব
বাজারে কবুতরের বাচ্চার অনেক দাম
চাহিদা তাদের তুঙ্গে!
আমি বরং রাজহাঁস পুষব!
তার কর্কশ শব্দ আমাকে বড্ড উত্তেজিত করে
আমি একবার উত্তেজিত হতে চাই
আমি রাজহাঁস পুষব; আর উত্তেজিত হব বারবার
বহুবার জীবনে অপরের পোষ্য হয়েছি
এখন উত্তেজিত হতে চাই।
বারবার বহুবার; শেষবার।
আমার উত্তেজনা দেখে পুষকের জলপ্রপাত!
আমি পুষকদের ধ্বংশ দেখতে চাই
জীবনে বহুবার বিক্রি হয়েছি সামান্য অর্থের জন্য
সামান্য অন্নের জন্য!
মানুষে -মানুষে... বিক্রি!!!
আরেকবার বিক্রি হতে চাই
আমার ক্রোধের রিপুতে তাদের মারতে চাই
পুষকের শেষ ইন্দু পর্যন্ত।
(পরবাস কথামালা-০১)
কাঁদে মন পরবাসে; চোখে শুধু জল আসে।
............................................প্রবাসীদের প্রতি!!!!!!