পিতার রক্তে রঞ্জিত হাত, শোধেছে পিতৃ-ঋণ
ঈষাণ কোণে ধ্বংস নীরদ; জমছে নিত্য দিন!
মায়ের গলে বসিয়ে ছুরি, নেতাকে পড়ায় তাজ
ডাহুকীর তখত উঠে কেঁপে; শয়তানও পায় লাজ!
মাকে শুনিয়ে মামার গল্প,কত না গর্ববোধ
নিজের মাথায় বেল ভেঙ্গে, নিচ্ছি প্রতিশোধ!
আষাঢ়ে গল্প শুনিয়ে আলেয়ায় জাল ফেলি
কল্পলোকের গীত দিয়ে রাজনীতির চাল খেলি!
লাল সাগর পেরিয়ে আজ, ক্ষমতার তখতে বসি
স্বপ্নের আকাশে উড়িয়ে জনগণ, ধরেছি লাটাই রশি!
তোমাকে বধিব বলে আপানার পায়ে মেরেছি কুড়াল
পুটিমাছ গিলে ফেলি, সেজেছি রাঘব বোয়াল!
সভ্যতার ভয়াল স্রোতে কোথায় চলেছি ভেসে
আত্মজে বেঁধেছে লড়াই, গ্রহণ দেশে দেশে!
স্বার্থের শিকল পায়ে গলিয়ে, মানবতায় দিই ফাঁসি!
জাতির রক্তে লোহিত মসনদ; শয়তানের অট্টহাসি!!