গর্ত থেকে আমায় টেনে তোলো
আমাকে সোজা করে ধরো
ওকে একটা চড় দিয়ে আসি
আমাকে ওর কাছে নিয়ে চল
আমার কম্পিত হাতখানা ধরো
ওকে একটা ঘুসি দেব আমি।
আমায় স্থির করে রাখো
জড়ানো পা সোজা করে ধরো!
ওকে লাথি দেব আমি
ওকে দেখাব পশ্চাত্দেশ!
আমাকে সোজা করে ধরো
পা দুটি টেনে তোলো!


ধুক্ ধুক মনে শিল মারে কে
দুরু দূরু বুকে প্রতিহিংসা জ্বলে।
আমার বক্রবুকখানা জড়িয়ে নাও
ভয়ার্ত মনকে দাও আশ্রয়।
আমি ওকে উচিত শিক্ষা দেবো
জীবনের মর্ম ওকে শেখাবো!


আমার এই কর্মযজ্ঞ দাও ছড়িয়ে
অপরের কানে দাও শুনিয়ে!
সবাইকে বলে দাও; দাও জানিয়ে
নির্ভিকমনে  চল এগিয়ে!!!!!!