থাকবে কেন বক্রপথে সরল পথে চলো
বলবে কেন মন্দ কথা, ভাল কথা বলো!
আকাশ পানে চেয়ে তুমি শুভ্রতাকে দেখো
ফুলের সৌরভ গায়ে মেখে ভালবাসা শেখো!
চলছ কেন আঁধার পানে, গায়ে আলো মাখো
তপ্তরোদে না থেকে; স্নিগ্ধ ছায়ায় থাকো!
অলস প্রহর না কাটিয়ে কাজে নেমে পড়ো
কষ্ট, ঘাতে না পড়ে; কে হয়েছে বড়!
ইট পাথরের জীবন ছেড়ে এসো সবুজ তলে
পাখির গানে ছন্দ-মূখর; কিংবা নদীর জলে!
বদ্ধ মনের তালা খুলে, বুকটা মেলে ধরো
বাকির খাতা মুছে ফেলে, হাতের কাজটা করো!
মগজ ঝালাই করে তুমি, জীবন অঙ্ক কষো
হিংসের আগুন না জ্বালিয়ে,স্নিগ্ধ ছায়ায় বসো!
বজ্রপাতের ধ্বংসলীলায়, নামবে শেষে বৃষ্টি
সাফ করে সব আবর্জনা; করবে নব সৃষ্টি!
পরের ধনে তাকিও না; ছাড়ো লোভের মায়া
একটা কথা রাখো মনে-জীবন রৌদ্র- ছায়া!
ধ্বংস সূরে না মেতে; প্রকৃতিতে মেশো
আঁধার ছেড়ে এবার তুমি আলোর পথে এসো!!