ঘুমন্ত মানুষের উপর যারা চালায় মরণাস্ত্র
ওরা নয় মানব-রক্তে; মানে না কোনো শাস্ত্র!
পাখির মত মানুষ মারে
বুলেট ছুঁড়ে নির্বিচারে
যারা ধরে টুঁটি মানবতার; অত্যাচারের শেষ বিন্দুতে
উল্লাসে সাতার কাটে, রক্তের সিন্ধুতে!
ওরা নয় মানুষ! পশুও অনেক ভাল
শুভ্র, শান্ত রাতকে ওরা বানায় নিকষ কালো!
যারা লুটে মানবাধিকার; অবলার সম্ভ্রম
ওরা নয় মানুষ! হিংস্রও বুঝি উত্তম!
বুটে পিষে মানবতন্ত্র
মানে না স্বাধীনতা; বুঝে না শাসনতন্ত্র!
শুধু অত্যাচারের খড়গ হাতে; নির্মমতায় করে নব সৃষ্ট
কখনো নয় মানুষ! ওরা জানোয়ার! তার চেয়েও বুঝি নিকৃষ্ট!


রক্ত ক্ষরিত মনে প্রতিশোধের বাতি জ্বলে
মানে না প্রবোধ; জিঘাংসার যাঁতাকলে!
জ্বলে না সবুজ বাতি, লাল হলুদ পেরিয়ে
বুকটা চৌচির! অন্তরাত্মা যায় বেরিয়ে!
ধিক্! অপারেশন সার্চ লাইট! তোরা হ" বরবাদ
রক্ত সাগর পেরিয়ে পাই মুক্তি! স্বাধীনতা জিন্দাবাদ!