স্বাধীনতা আমার বেঘোরে ঘুমায়
পাতালপুরীর অচিন গুহায়!
শক্তির প্রাচীরে, ক্ষমতার খোলসে
রুদ্ধ দুয়ার; দৈত্য শাসনে!


স্বাধীনতা এখন নিভৃতে কাঁদে
গণতন্ত্রের ফাঁদে; ধান্দাবাজের বন্দীশালায়!
সে এখন কাঠিন্য মোড়কে
রাজকীয় অভিলাষ!


স্বাধীনতা হায়! তন্ত্রী প্যাঁচে
অথৈ জলে, রাঘব বোয়ালের পেটে!
স্বাধীনতা এখন বৈঠকখানায়
ঋণখেলাপীর সিংহ প্রাসাদ!


স্বাধীনতা শুধু ধনকুবেরের-
কিছু অর্থ-পাপীর হাতের মুঠোয়।


কৃষকের স্বাধীনতা, মহাজনের কবলে
শ্রমিকের স্বাধীনতা মালিকের পদতলে!


স্বাধীনতা শুধু বইয়ের পাতায়!
একটি পতাকা; এক মানচিত্র।
হিসেবী বুদ্ধিজীবির অংকের খাতায়।


সাধারণ জনতার স্বাধীনতা কাতরায়
বৈদ্যপুরীর অন্তিম শয্যায়!!