ঘরের বাইরে যাই
প্রকৃতির সাথে নিজেকে মেশাই।
পাখির কলরবে, গহীন বনে
সূরভী আবেশে, ফুলের ভুবনে
কী যেন অন্বেষণে
মনের আবেগে।
খুঁজে বেড়ায় চোখ দুটো
কাকে যেন দেখবে বলে
সুপ্তবুকে আশার আঁচলে
অভীষ্টের নেশায়
কাকে পাবার আশায়!
বিলাই জীবনে, ফুলের সুখটুকু।
পাহাড়,পর্বত, শৃঙ্গে চড়ি
আকাশ উচ্চতায় মেলে ধরি
কী জানি পাব হায়
কে যেন ডাকে আমায়
ঐ দূর গগণ নামে
দশ দিগন্তের প্রান্ত ছুঁয়ে
নিরাশার দোলায় ইচ্ছেগুলো
‌নিত্য বাষ্পে যায় যে ধুঁয়ে।
আপন ভূমিকে ছাড়ি
সাত সমুদ্র দিয়েছি পাড়ি
পরভূম; কুঞ্চিত মম
হেরেছি আত্ম-সম্ভ্রম!
তবুও কি পেয়েছি কভু
জীবনের মূল্যটুকু
নিরর্থক ছুটে চলায় শুধু
হারালাম বাঁচার সূখটুকু।
আপন ঘর কি পরবাস
চোখ মেলে দেখি
আপনার কিছু নাই।
----------------------
কী রতন পাব বলে হায়
উড়িয়েছি কত ছাই!!