গরমে চরমে, নাশ শরমে
করে মন হর্ষ!
বছর হারিয়ে, বয়স বাড়িয়ে
পেলাম নববর্ষ!!
বারেক ফিরে, কল্প ভীড়ে
একটু দেখার ছলে!
হারালাম যত, দাম তার কত
মিটাই চোখের জলে!!


হেসে-খেলে, চোখ মেলে
দেখলাম যা বছরজুড়ে!
শিখলাম কিছু তবে; ভ্রান্তি অনুভবে
ব‌্যদনাতেই মন পুড়ে!!
যা ছিল ভুল-ত্রুটি, শোধিব দু'টি
নিষ্কন্টক দৃপ্ত গলা!
কষ্টাপদ বধ, হোক নিরাপদ
আগামীর পথ চলা!!


চাহিদার অপূর্ণতায়, হাহাকার শুন্যতায়
ভালবাসাই উত্কর্ষ!
মনে প্রাণে তাই, কবিতায় বলে যাই
শুভ হোক নববর্ষ!!


*********************
নববর্ষ ১৪২০
*********************