ক্ষমা করো আজ তবুও, রেখো না মানের ছলে
ডুবিও না আমায় আর, তোমার চোখের জলে!
দিলাম তোমায় হৃদয়ে স্থান, ছলনার কথা ভুলে একদম
আমি নিকৃষ্ট শষ্যের আগাছা; তুমি চন্দ্রিমা সর্বোত্তম!
সাহসী বুকে ঢেকেছো আমায়, কতই না উদার তুমি
রক্ত ক্ষরিত মনটা আমার; আজ শুষ্ক মরুভূমি!
বেঁধেছি তোমায় প্রেমের সূঁতোয়, আমার বুকের পরে
ঘোর আঁধার কাটবে আমার, যখন তুমি আসবে ঘরে!
অভিমানের সীমা ভুলে বাঁধো আমায়, তোমার আঁচল তলে
ভাসিয়ে দিও না ছ‌্যাঁক-সাগরে, তোমার চোখের জলে!
তোমায় নিয়ে ভাসব আমি, সূখ রাজ্যে দেব হানা
তারার দেশে উড়ব দু'জন, প্রজাপতির মেলে ডানা!
ফুলের সাথে যাব মিশে, ভালবাসার শুভ্রটানে
পাখির দেশে উড়ে গিয়ে মাতাল হব ছন্দ-গানে!
তোমায় আমি রাখব আগলে , প্রেমের বাহু-বলে
ডুবিয়ে মেরো না আমায় তুমি, তপ্ত চোখের জলে!