উদ্ভট সময়ে...
**********
বুক ভাঙ্গে শোকে
তবুও হাসি-মুখে
ভাবখানা এমনই
আছি মহাসুখে!!

ঘুম নাই চোখে, তবুও
বিছানায় পড়ে
জীবনের মানে খুঁজি
ঘুণ বালুচরে!!

স্বাদ নাই মুখে
তবুও খেয়ে-দেয়ে
জীবনটা করি ভোগ
শুধু নেচে গেয়ে!!

ক্লান্তিতে দেহখানা, তবুও
পায়ে হেঁটে
আয়-ব্যয়ের গোলমালে
বৃথা মরি খেটে!!

স্বপ্নে রাত-দিন
মগজেতে কিলবিল
কল্পনায় দেখে যাই
সুখ তারা ঝিলমিল!!

সূরভী মাখি গায়
মাকালের গন্ধে
কবি-রাজ সেজে আছি
সূরহীন ছন্দে!!

ধ্বংসের সূর বাজে
প্রগতির সেতারে
মানবতার শুনি গান
উদ্ভট বেতারে!!

জাত নিয়ে কাড়াকাড়ি
তবুও বলি জাতি
সূর্যের আলোতে
জ্বালি মোমবাতি!!

খাবারের হরতালে
ভূখাপেট মানবীর
কিপটের মহারাজ
সাজে মহা দানবীর!!


আকাশের তারা খসে
জগতের খেয়ালে!
আসলের নেই খবর
মেতে আছি ভেজালে!!

সময়ের জটিলতায়
দিন যায় চলে
অশ্রুটা বিলিয়ে
সাগরের জলে!!
***********
২০ এপ্রিল ২০১৩ রোম
************