পথের ধারে জন্মে যে ঘাসফুল
বড়ই অনাদরে আর অবহেলায়
তারপরও তার বিলানো সূরভী-
সৌন্দর্যের টানে কাছে আসে মানুষ
ভালবাসে, স্পর্শ করে কিছুটা খেয়ালে।
আমার জীবন তারচেয়েও বুঝি
অবহেলায় আর অনাদরে বেড়ে উঠা!


উনুনে ঝলসানো ছাইয়েরও মূল্য কত!
শহর, নগরে ফেরি করে কিছু লোক
ফসলের মাঠে পোকা-মাকড়ের যন্ত্রণা নাশে-
পাতিলের ময়লা তোলা, অথবা হোক সেটা
মানুষের দন্তের ময়লা; চাঁপাবাজের হাতে-
অমূল্য হয়ে ওঠা দাঁতের মাজন।
তাও বুঝি লাগে কাজে, কিছুটাও মূল্য আছে
আমার জীবন তারচেয়েও বুঝি মূল‌্যহীন!
আগাছার মত উপড়ে ফেলে তাই।


আস্তাকুঁড়ে ফেলে রাখা প্রাণীদের উচ্ছিষ্ট্ব
ভদ্রলোকের নাকে চেঁপে ধরা ঘ্রাণে
সেখানেও কেউ বাড়ায় হাত অন্নের টানে
পথের মানুষ, জীবিকার কী তফাৎ!
একই যমীনের চাতালে- কেউ ফেলে
কেউ আবেগে মুখে পুড়ে।
আমার জীবন উচ্ছিষ্ট্বের চেয়েও অস্পৃর্শ
কারো লাগে না পরশ নরম
কেউ বাড়ায় না সোহাগ হাত


আমার জীবনের এই অমূল্যতা আর
উচ্ছিষ্ট্বতা; কেউ না জানুক আমি জানি-
তোমার কাছে। অন্ততঃ তোমার কাছে।